৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • খেলা
  • চূড়ান্ত হলো ২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু
  • চূড়ান্ত হলো ২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু

    মুক্তি কন্ঠ

    মুক্তিকন্ঠ ডেস্ক :

    গত বছরই ভারতের মাটিতে অনুষ্ঠিত হলো ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। নতুন আসর শুরু হতে এখনো তিনি বছর বাকি। ২০২৭ সালে হতে যাওয়া ক্রিকেটীয় শ্রেষ্ঠত্বের আসরটি যৌথভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়া। তবে লম্বা সময় বাকি থাকলেও তার আগেই চূড়ান্ত হয়েছে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের ৮টি ভেন্যু। অবশ্য টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে শুধু প্রোটিয়ারা তাদের ৮টি ভেন্যু চূড়ান্ত করেছে, বাকি দুই দেশ এখনো বিশ্বকাপের মাঠ চূড়ান্ত করেনি।

    দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি বিশ্বকাপের মাঠ চূড়ান্ত সম্পর্কে সংবাদমাধ্যমকে বলেন, বিজ্ঞানসম্মতভাবে সবদিক খতিয়ে দেখে বিশ্বকাপের মাঠগুলো চূড়ান্ত করেছি আমরা। স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলো বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপের সময় ক্রিকেটারদের যাতে বেশি সফর করতে না হয়, সেই বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি।

    দক্ষিণ আফ্রিকায় থাকা আইসিসি স্বীকৃত ১১টি স্টেডিয়ামের মধ্যে বেনোনি, জেবি মার্কস ওভাল এবং ডায়মন্ড ওভালকে বিভিন্ন অসুবিধার কারণে বাদ দেওয়া হয়েছে। বিশ্বকাপে নির্বাচিত ৮টি স্টেডিয়াম হলো স্যান্ডটনের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক, ডারবানের কিংসমিড, গকেবেরহার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোল্যান্ড পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ব্লুমফনটেইনের মানগাউং ওবাল এবং ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।

    এবার বিশ্বকাপের আয়োজক হওয়ার সুবাদে প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাবে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। তবে নামিবিয়াকে আফ্রিকার যোগ্যতা অর্জন পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে।

    পরে এই বিশ্বকাপে মোট ১৪টি দল খেলবে। ৫৪ ম্যাচের এই বিশ্বকাপে গ্রুপ পর্বে ২ গ্রুপে ৭টি করে মোট ১৪টি দল অংশ নেবে। এরপর প্রতিটি গ্রুপ থেকে ৩টি করে মোট ৬টি দল সুপার সিক্স রাউন্ডে উন্নীত হবে। সুপার সিক্সের শীর্ষ ৪ দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে দুটি দল ফাইনালে মুখোমুখি হবে।

    একই ফরম্যাটে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যেখানে স্বাগতিক ভারত ও বাংলাদেশ।

    সূত্র : কালবেলা